চিকেন সমুচা

0
উপকরন :–
সমুচার শিট এর জন্য —
ময়দা :– ২ কাপ
তেল :– ১ টে: চামচ
লবন :– ১ চা চামচ
পানি :– পরিমান মত

রুটির ভাজে দেওয়ার জন্য —
তেল :– ১/২ কাপ
ময়দা :– ১ কাপ

ফিলিং এর জন্য —
স্রেডেড মুরগির মাংস :– ২ কাপ
পেঁয়াজ কুচি :– ১ ১/২ কাপ
আদা বাটা :– ২ চা চামচ
রসুন বাটা :– ২ চা চামচ
কাঁচামরিচ কুচি :– ২ টে: চামচ
গরম মসলা গুড়া :– ১/২ চা চামচ
দারচিনি :– ২ টুকরা (১ ইঞ্চি)
এলাচি :– ২ টা
লবন :– পরিমানমত
তেল :– ১/২ কাপ

সমুচা ভাজার জন্য —
তেল :– পরিমানমত

প্রনালি :–
একটি বোলে ২ কাপ ময়দা, ১ টে: চামচ তেল ও ১ চা চামচ লবন ভাল করে মিশিয়ে অল্প অল্প করে পানি দিয়ে একটি খামির বানিয়ে খামির টি আধা ঘন্টার জন্য ঢেকে রেখে দিন। আধা ঘন্টা পর এই খামির কে রুটির বল এর মত ছোট ছোট বল বানিয়ে নিন। এখন এই বল গুলো দিয়ে ছোট ছোট রুটি বানিয়ে নিন। এখন রুটি গুলোর উপড় তেল ব্রাস করে সামান্য ময়দা ছিটিয়ে দিন। এখন প্রতি টা রুটির তেল ব্রাস করা দিক মুখোমুখি করে একটার উপড় একটা রুটি বসান এবং রুটির অপর পাশে আবার তেল ব্রাস করে অল্প ময়দা ছিটিয়ে দিয়ে এর উপড় আবার আরেকটা রুটি বসান এভাবে পরপর চার টি রুটি বসান। এবার চার টা রুটি একসাথে বেলে বড় করে নিন। এখন তাওয়া চুলায় বসিয়ে লো মিডিয়াম হিটে রুটি টা দুই পাশে হালকা সেকে নিন। বেশি ভাজবেন না। রুটির কাঁচা ভাব টা চলে গেলেই হল। এখন সাবধানে একটা একটা করে রুটি গুলো আলাদা করে ফেলুন। ঠান্ডা হলে রুটির চার কিনার কেটে লম্বা লম্বা করে রুটি গুলো সমুচার শিটের মত আকারে কেটে নিন।
রুটির কিনারার কাটা অংশ গুলো ছোট ছোট করে কেটে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলে নিন। ঠান্ডা হলে হাত দিয়ে কচলিয়ে গুড়া করে রাখুন।
এখন চুলায় একটি প্যান এ আধা কাপ তেল গরম করে আস্ত দারচিনি, এলাচি দিন। সুগন্ধ বের হলে এক কাপ পেঁয়াজ কুচি ও এক টেবিল চামচ কাঁচামরিচ কুচি দিয়ে নাড়ুন। পেঁয়াজের কাঁচা ভাব চলে গিয়ে রঙ টা যখন সচ্ছ হয়ে যাবে তখন আদা বাটা ও রসুন বাটা দিয়ে কষিয়ে স্রেডেড মুরগির মাংস টা দিয়ে কিছুক্ষন নাড়াচাড়া করুন। ২-৩ মিনিট কষিয়ে পরিমানমত লবন ও আধা কাপ পানি দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে আসলে গরম মসলার গুড়ো দিয়ে নেড়ে নামান। কিমার মিশ্রন টা ঠান্ডা হলে এর সাথে ভেজে রাখা রুটির টুকরা গুড়া এক কাপ মত, আধা কাপ পেঁয়াজ কুচি, এক টে: চামচ কাঁচামরিচ কুচি ও এক চিমটি লবন ভাল করে মিশান।
এখন ২-৩ চামচ ময়দার সাথে আন্দাজ মত পানি দিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। এবার একটা সমুচার শিট নিয়ে পানের খিলির মত ভাজ করে এর ভিতর পরিমান মত মুরগির ফিলিং দিয়ে টাইট করে শিট টা পেঁচিয়ে নিন এবং শিটের শেষ মাথায় ময়দার ঘন পেস্ট টা লাগিয়ে শিটের মাথা আটকে দিন। এভাবে সবগুলো সমুচা তৈরি করে ডুবো তেলে অল্প আঁচে মুচমুচে করে ভেজে একটা প্লেটে কিচেন টিসু বিছিয়ে তার মধ্যে সমুচা গুলো তুলে রাখুন। টিসুর উপড় রাখলে সমুচার বাড়তি তেল টা টিসু শুষে নেবে।

 

Comments

comments