চকোলেটি ক্ষীর সন্দেশ

0

উপকরন :–
ভিতরের সাদা অংশের জন্য —
ছানা :– ১ কাপ (১ লিটার দুধের)
চিনি :– ১/২ কাপ
গুড়া দুধ :– ১/৪ কাপ
ভেনিলা এসেন্স :– ২ চা চামচ
ঘি :– ২ চা চামচ

বাইরের চকোলেট লেয়ারের জন্য —
ক্ষীর :– ১ লিটার দুধের
চিনি :– ১/৩ কাপ
কোকো পাউডার :– ২ টে: চামচ
ডেইরি মিল্ক চকোলেট :– ১ টা
চকোলেট এসেন্স :– ১ চা চামচ

প্রনালি :–
প্রথমে একটি প্যানে ১ লিটার দুধ নিয়ে চুলায় বসিয়ে বলক উঠিয়ে তাতে ২ টে: চামচ ভিনেগার দিন। দুধ ফেটে ছানা হয়ে গেলে একটা ছাকনির উপড় পাটলা সুতি কাপড় বিছিয়ে তার মধ্যে ছানা টা ঢেলে নরমাল পানি দিয়ে নেড়েচেড়ে ছানা টা ধুয়ে নিন। এখন চারদিক থেকে কাপড় টা জড়ো করে ধরে চিপে ছানার পানি টা ভাল করে বের করে কাপড়টা কে পুটলির মতো করে বেধে কনো কিছুতে ঝুলিয়ে রাখুন যাতে বাকি পানি টাও ভাল করে ঝড়ে যায়।
এখন একটি প্যানে ১ লিটার দুধ নিয়ে চুলায় বসিয়ে অনবরত নেড়ে নেড়ে জ্বাল দিয়ে শুকিয়ে ক্ষীর বানিয়ে নিন। ক্ষীর টা নরম রাখবেন অনেকটা কেক এর ব্যাটারের মতো।
এবার একটি ছড়ানো প্লেটে ছানা টা নিয়ে হাত ভাল করে মথে মিহি করে নিন। এখন একটি প্যানে ছানা এবং চিনি নিয়ে চুলায় অল্প আঁচে নেড়ে নেড়ে কষাতে থাকুন। চিনি টা গলে গেলে ঘি এবং গুড়া দুধ দিয়ে আরও কিছুক্ষন নেড়ে যখন আঠা ভাব আসবে তখন ভ্যানিলা এসেন্স দিয়ে ভাল করে নেড়ে মিশিয়ে নামিয়ে নিন এবং হাতে একটু ঘি লাগিয়ে ছানার মিশ্রন টাকে রোলের মতো বানিয়ে নিন।
এখন প্যানে ক্ষীর এবং চিনি তাতে ২ চা চামচ পানি দিয়ে চুলায় অল্প আঁচে অনবরত নাড়ুন। চিনি টা মিশে গেলে কোকো পাউডার দিয়ে নেড়ে মিশিয়ে চকোলেট টা দিয়ে মিশান। মিশ্রন টা যখন প্যান এর গা ছেড়ে আসবে তখন চকোলেট এসেন্স টা দিয়ে নেড়ে নামিয়ে একটা ফয়েল পেপার এর উপড় ক্ষীর চকোলেট এর মিশ্রন টা ঢালুন এবং হাত দিয়ে চেপে চেপে চারকোনা করে ছড়িয়ে দিন। অর্থাৎ ছানার রোল টা প্যাঁচাতে যতটুকু ছড়ানো দরকার ততটুকু। এরপর ছড়ানো ক্ষীর চকোলেট এর মিশ্রনের এক কিনারে ছানার রোল টা রেখে ফয়েল পেপারের সাহায্যে আস্তে আস্তে ক্ষীর চকোলেট এর মিশ্রন দিয়ে ছানার রোল টা প্যাঁচিয়ে হাত দিয়ে যতটুক সম্ভব সমান করে করে নিন যাতে কোন ফাটা না থাকে। এখন রোল টা ফয়েল পেপার দিয়ে প্যাঁচিয়ে নরমাল ফ্রিজে ২-৩ ঘন্টা রেখে একটু শক্ত হলে ধারালো ছুরি দিয়ে প্রায় ১/২ ইঞ্চি পর পর সুন্দর করে কেটে পরিবেশন করুন চকোলেটি ক্ষীর সন্দেশ।

Comments

comments