কাঁঠালের ২ লেয়ার পুডিং | Kathaler Pudding Recipe Online

0

রেসিপি
উপকরন :-
কাঁঠালের রস :- ২ কাপ
চিনি :- ১/২ কাপ
ঘন দুধ :- ১/৪ কাপ
নারকেলের দুধ :- ১ কাপ
গুড়া দুধ :- ১/৪ কাপ
কনডেন্স মিল্ক :- ১/৪ কাপ
চায়নাগ্রাস :- ১০-১৫ গ্রাম ( আমি চোখের আন্দাজে দিয়েছি তাই সামান্য কম বা বেশি হতে পারে। কারন আমার কাছে চায়নাগ্রাসের বড় প্যাকেট)
প্রনালি :-
প্রথমে চায়নাগ্রাস গুলো ২কাপ পানিতে ১৫-২০ মিনিট ভিজিয়ে রেখে পানি সহ একটি প্যানে করে চুলায় বসিয়ে জ্বাল দিন। চায়নাগ্রাস গলে একেবারে মিশে গেলে এবং পানি প্রায় অর্ধেক হয়ে গেলে চুলা বন্ধ করে দিন।
প্রথম লেয়ারের জন্য :-
কাঁঠালের কোষ থেকে বিচী এবং বিচির উপরে যে লাল একটা লেয়ার থাকে ওগুলো ফেলে দিন। এখন কোষ গুলো একটা প্লাস্টিকের চালুনিতে নিয়ে হাত দিয়ে ঘষে ঘষে রস বের করে নিন। এবার ঘন দুধে ১/৪ কাপ চিনি মেশান। চিনি ভাল করে মিশে গেলে কাঁঠালের রসে ওই দুধ এবং অর্ধেক চায়নাগ্রাস এর মিশ্রন ভাল করে মিশিয়ে যে পাত্রে পুডিং বসাবেন তাতে সামান্য ঘি ব্রাস করে মিশ্রনটি ঢেলে দিন এবং ১৫-২০ মিনিট ফ্রিজে রেখে দিন সেট হওয়ার জন্য।
দ্বিতীয় লেয়ারের জন্য :-
এখন এক কাপ কোরানো নারিকেল, ১/২ কাপ গরম পানি এবং ১/২ কাপ দুধ একসাথে ব্লেন্ডারে দিয়ে ব্লেন্ড করে একটি পাতলা সুতি কাপর দিয়ে ছেকে দুধ বের করে নিন। এবার নারিকেলের দুধ, গুড়া দুধ, কনডেন্স মিল্ক, বাকি চিনি এবং বাকি চায়নাগ্রাস এর মিশ্রন একসাথে ভাল করে নেড়ে নেড়ে ৪-৫ মিনিট জ্বাল দিন এবং কিছুটা ঠান্ডা করে প্রথম লেয়ারের উপর ঢেলে দিয়ে আবার ৩০-৪০ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। ভাল করে সেট হয়ে গেলে একটা সমান প্লেটে পাত্রটি উল্টিয়ে পুডিং বের করে নিন। যদি বের হতে না চায় তাইলে পুডিং এর পাত্রটি কয়েক সেকেন্ডের জন্য একটি গরম পানির পাত্রে বসিয়ে তুলে নিন এবং সাথে সাথে প্লেটে উল্টিয়ে দিন তাইলে খুব সহজেই পুডিং বের হয়ে যাবে। এখন আপনার পছন্দমতো শেপে কেটে সাজিয়ে পরিবেশন করুন মাজাদার কাঁঠালের পুডিং।

kathal-pudding2

Kathaler Pudding Recipe Online

Comments

comments